রোববার থেকে ২০ দলের ৩৬ ঘন্টার হরতাল

প্রকাশঃ জানুয়ারি ২৪, ২০১৫ সময়ঃ ১২:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

20 দলীয় জোটআগামিকাল ২৫ জানুয়ারি রোববার ভোর ৬টা থেকে সোমাবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা মহানগরীসহ দেশব্যাপী টানা ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

আজ শনিবার দুপুরে দলের যুগ্ন মহাসচিব রুহুল কবীর রিজভী এক বিবৃতিতে এ হরতাল কর্মসূচীর কথা জানান।

বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব, সরকারী নাশকতার ষড়যন্ত্র ও বিরোধী দলীয় নেতা-কমীদের গণগ্রেফতারের প্রতিবাদে এ হরতালের ডাক দেয়া হয়েছে।

এছাড়া বিবৃতিতে দেশব্যাপী স্বতঃস্ফূর্তভাবে শান্তিপূর্ণ সর্বাত্মক হরতাল পালনের জন্য বিএনপি ও এর সকল অঙ্গ ও সহযোগী সংগঠন এবং ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতাকর্মীসহ দেশবাসীকে অনুরোধ জানানো হয়েছে।

বিশেষ সুত্রে জানা গেছে, ২০ দলের চলমান সাত দফা দাবিতে অবরোধের মধ্যেই আগামীকাল ২৫ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরকে কেন্দ্র করে তাকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি অবলোকন করাতেই এ হরতালের ঘোষণা করেছে  জোটটি।

২০ দলের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, আমাদের অবরোধ কর্মসূচি চলছে, চলবে। ইতোমধ্যে অবরোধের সাথে কয়েক দফায় হরতালও পালন হয়েছে। এরই প্রেক্ষিতেই আবারো আগামীকাল রবিবার থেকে টানা ৩৬ ঘন্টা হরতালের সিন্ধান্ত হয়েছে।

বিএনপির বিশ্বস্ত সূত্রে জানা গেছে, আন্দোলন চাঙ্গা রাখতে তৃণমূল নেতাকর্মীদের সাথে নিয়মিত যোগাযোগ করছেন বেগম খালেদা জিয়া। গতকালও বিভিন্ন জেলা, থানা ও ওয়ার্ডপর্যায়ের নেতাকর্মীদের সাথে কথা বলেছেন তিনি।

এদিকে অবরোধ-হরতালের ১৮ দিন পার হওয়ার পর এই সময়টাকে আন্দোলনের মাঝামাঝি সময় বলে মনে করছেন বিএনপি নেতারা। তারা বলছেন, আরো কিছু দিন এভাবে চললে আন্দোলনের ‘ফল’ তাদের পক্ষেই আসবে।

উল্লেখ্য: আগামীকাল ২৫ জানুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিন দিনের এই সফরে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিয়ে আলোচনা হবে। এ ক্ষেত্রে বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার বিষয়টিও আলোচনায় উঠে আসতে পারে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

বাংলাদেশের পাশের দেশে ওবামার এ সফরকে রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। চলতি সপ্তাহের পর দেশের রাজনৈতিক গতি-প্রকৃতি কী হবে, তা অনেকটাই স্পষ্ট হবে বলেও মনে করছেন বিশ্লেষকেরা। বিএনপির হাইকমান্ডও ওবামার এই সফর বেশ গুরুত্ব সহকারে নিয়েছে। দলের নেতারা মনে করছেন, ভারত সফরে এসে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অনিবার্যভাবেই অবহিত হবেন ওবামা।

প্রতিক্ষণ/এডি/কবির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G